শুক্রবার, ১২ আগস্ট ২০২২

দীর্ঘদিন স্মার্টফোন নতুন রাখবেন যেভাবে

শেয়ার করুন

স্মার্টফোন ব্যবহারের ক্ষেত্রে অনেকেই কিছু ভুল করে থাকেন। যার ফলে সাধের ফোন অল্প সময়ের মধ্যেই খারাপ হয়ে যায়। তবে কয়েকটি কৌশল অবলম্বন করলে দীর্ঘদিন স্মার্টফোন রাখা যাবে নতুনের মতো-

দীর্ঘসময় ফোন চার্জ

অনেক স্মার্টফোন ব্যবহারকারী সারারাত ফোন চার্জ করেন। সেক্ষেত্রে ফোন দ্রুত খারাপ হওয়ার সম্ভাবনা থাকে। কারণ সারারাত ফোন চার্জ দেওয়ার ফলে ফোনের ব্যাটারির উপর ব্যাপক প্রভাব পড়ে। সে কারণে খুব তাড়াতাড়ি ফোন ব্যাটারি খারাপ হয়। অন্যদিকে স্যামসাং এবং আপেল জানিয়েছে, ফোনের ব্যাটারি সর্বাধিক ৮০ শতাংশ পর্যন্ত চার্জ দেওয়া প্রয়োজন। এর থেকে বেশি চার্জ হলে ব্যাটারি দ্রুত খারাপ হয়।

রোদের মধ্যে ফোন রাখবেন না

ফোনের মধ্যে প্রায় সবসময়ই বিভিন্ন রকমের প্রসেসিংয়ের কাজ চলতে থাকে। সেক্ষেত্রে ফোনের মধ্যে নিজে থেকেই নির্দিষ্ট পরিমাণ তাপমাত্রা থাকে। এর উপর যদি ফোনটিকে সরাসরি সূর্যালোকে রেখে দেওয়া হয় তাহলে ফোনের তাপমাত্রা অতিদ্রুত বাড়তে শুরু করে। সেকারণে ফোনের মধ্যে প্রসেসিং প্রক্রিয়ায় ব্যাঘাত ঘটে। যারা আইওএস ব্যবহার করেন তাদের ক্ষেত্রে অনেকেই এই ধরনের সমস্যার মুখোমুখি হয়েছেন।

​থার্ড পার্টি স্টোর থেকে অ্যাপ

বর্তমানে গুগল প্লে স্টোর এবং অ্যাপেল অ্যাপ ছাড়াও একাধিক থার্ড পার্টি অ্যাপ স্টোর রয়েছে। যার মাধ্যমে বিভিন্ন অ্যাপ ডাউনলোড করা সম্ভব। কিন্তু এক্ষেত্রে আপনার ফোন অত্যন্ত বিপদের মধ্যে পড়তে পারে। কারণ বিভিন্ন থার্ড পার্টি স্টোর থেকে অ্যাপ ডাউনলোড করলে তার সঙ্গে একাধিক ম্যালওয়ার বা স্পাইওয়ার ডাউনলোড হতে পারে। ফলে ফোন ব্যবহারকারীরা একাধিক সমস্যার মধ্যে পড়তে পারে।

​আপডেট ডাউনলোড করুন

প্রতিটি স্মার্টফোন নির্দিষ্ট সময় অন্তর অন্তর ফোনে আপডেট পাঠায়। কারণ ফোনের মধ্যে অনেক সময় নিরাপত্তা জনিত সমস্যা দেখা দেয়। এই ধরনের আপডেটগুলির মাধ্যমে সেই সমস্যাগুলির সমাধান করে। কিন্তু অনেক ক্ষেত্রে সেই আপডেটগুলেঅ ডাউনলোড করেন না। সেক্ষেত্রে তারা বেশ সমস্যায় পড়তে পারেন। কারণ কোনও কারণে নিরাপত্তা জনিত সমস্যা দেখা দিলে ফোনের মধ্যে ম্যালওয়ার বা স্পাইওয়ার ঢুকে গিয়ে ফোনে সমস্যা তৈরি করতে পারে।

​চার্জারের সঠিক ব্যবহার

সবসময় খেয়াল রাখতে হবে ফোনের চার্জার যেন সঠিক থাকে। যে ফোনের জন্য যে অ্যাডপ্টার দেওয়া হয়, সেই ফোনের জন্য নির্দিষ্ট অ্যাডপ্টার ব্যবহার করা প্রয়োজন। এতে ফোনের উপর কোনও ক্ষতিকর প্রভাব পড়ে না। কারণ স্মার্টফোনের ক্ষমতার উপর নির্ভর করেই তৈরি করা হয় প্রতিটি ফোনের অ্যাডপ্টার।

শেয়ার করুন »

লেখক সম্পর্কে »

মন্তব্য করুন »

Translate »