শুক্রবার, ২২ সেপ্টেম্বর ২০২৩

টিআইএন থাকলেই কর দিতে হবে ২ হাজার টাকা : এনবিআর চেয়ারম্যান

শেয়ার করুন

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেছেন, যে কারো টিআইএন (করদাতা শনাক্তকরণ নম্বর) থাকলেই রিটার্ন দাখিল করতে হবে এবং রিটার্ন দাখিল করলেই দুই হাজার টাকা কর দিতে হবে।

শুক্রবার (২ জুন) বিকেলে রাজধানীর শেরেবাংলা নগরের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাজেটোত্তর সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

এনবিআর চেয়ারম্যান বলেন, টিআইএন থাকলে রিটার্ন দাখিল করতে হবে। এখানে আপনাদের দেখতে হবে কাদের টিআইএন আছে। আমাদের দেশে যারা ব্যবসা করেন বা আমদানি-রপ্তানি করে এবং যারা টিআইএন ব্যবহার করে তাদের রিটার্ন দাখিল করতেই হবে। সেই সঙ্গে তাদের দুই হাজার টাকা কর দিতে হবে।

তিনি আরও বলেন, যাদের টিআইএন ব্যবহার করে ব্যবসা-বাণিজ্য করা হয় তাদের ক্ষেত্রে এটা প্রযোজ্য হবে। তবে কোন গরিব মানুষ যদি দুই হাজার টাকা কর দিয়ে সরকারের রাজস্ব আদায়ে শামিল হতে চান তাহলে আমাদের কোন সমস্যা নেই।

বাজেটে ২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উত্থাপনে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ন্যূনতম আয়কর ২ হাজার টাকা করার প্রস্তাব করেছেন। অর্থাৎ করমুক্ত সীমার নিচে আয় রয়েছে অথচ সরকার থেকে সেবা গ্রহণের ক্ষেত্রে আয়কর রিটার্ন দাখিলের বাধ্যবাধকতা আছে এমন করদাতাদের ন্যূনতম কর দুই হাজার টাকা করার প্রস্তাব করা হয়েছে। এই প্রস্তাব পাস হলে করমুক্ত আয় সীমার নিচে আয় থাকলেও নির্ধারিত সেবা গ্রহণের ক্ষেত্রে সব সেবাগ্রহীতাকেই ন্যূনতম কর দিতে হবে।

সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রীর স‌ঙ্গে উপস্থিত আছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় (এলজিআরডি) মন্ত্রী মো. তাজুল ইসলাম, শিক্ষামন্ত্রী ড. দীপু মনি, বা‌জিণ‌্যমন্ত্রী টিপু মুন‌শি, ‌শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ূন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার অর্থনীতিবিষয়ক উপদেষ্টা ড. মশিউর রহমান, পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম, বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার, এনবিআরের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম, অর্থ সচিব ফা‌তেমা ইয়াস‌মিন প্রমুখ।

এর আগে, গতকাল বৃহস্পতিবার (১ জুন) জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে ২০২৩-২০২৪ অর্থবছরের জন্য প্রস্তাবিত জাতীয় বাজেট সংসদে পেশ করেন অর্থমন্ত্রী। প্রস্তাবিত বা‌জে‌টে আকার ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা।

শেয়ার করুন »

লেখক সম্পর্কে »

মন্তব্য করুন »

Translate »