শুক্রবার, ২২ সেপ্টেম্বর ২০২৩

৩ বিষয়ে অকৃতকার্যদের প্রমোশনের সুযোগ নেই : ইডেন অধ্যক্ষ

শেয়ার করুন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের সমন্বয়ক এবং ইডেন মহিলা কলেজের অধ্যক্ষ অধ্যাপক সুপ্রিয়া ভট্টাচার্য্য বলেছেন, তিন বিষয়ে অকৃতকার্যদের বা সিজিপিএ শর্ত পূরণ করতে না পারা শিক্ষার্থীদের নিয়মের ব্যত্যয় ঘটিয়ে পরবর্তী বর্ষে প্রমোশনের সুযোগ নেই।

বৃহস্পতিবার (২৪ আগস্ট) ঢাকা কলেজে বাংলাদেশ স্কাউটস, রোভার অঞ্চলের জাতীয় শোক দিবসের আলোচনা সভা শেষে সাত কলেজের শিক্ষার্থীদের এক দফা দাবির আন্দোলনের বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

অধ্যাপক সুপ্রিয়া বলেন, সিজিপিএ শর্ত এবং অকৃতকার্যদের বিষয়টি আমাদের পূর্বের আলোচনা সভায় সিদ্ধান্ত হয়েছে। এরপরও শিক্ষার্থীরা আন্দোলন চালিয়ে যাচ্ছে। আমরা তাদের বুঝিয়েছি বলেছি। এরপরও তাদের পক্ষে আবারও ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে বলেছি।

সাত কলেজের নিয়মগুলো মূলত ঢাকা বিশ্ববিদ্যালয়ের নিয়ম উল্লেখ করে তিনি বলেন, এটি (সিজিপিএ শর্ত) মূলত ঢাকা বিশ্ববিদ্যালয়ের নিয়ম। সেদিক থেকে এখানে যদি কোন ব্যতিক্রম না ঘটে তবে আমাদের ক্ষেত্রেও ব্যতিক্রম ঘটানোর সম্ভাবনা নেই।

তিনি আরও বলেন, করোনাকালীন সময়ে যে দুইবার সুযোগ দেওয়া হয়েছে সে সময় ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদেরও এই সুযোগ দেওয়া হয়েছিল। সেজন্য আমাদের শিক্ষার্থীরাও পেয়েছে। এবার আমাদের আলাদা করে সুযোগ দেওয়ার সম্ভাবনা নেই।

শিক্ষার্থীদের আন্দোলনের পরিপ্রেক্ষিতে কী ধরনের উদ্যোগ নেওয়া হয়েছে, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, শিক্ষার্থীরা যখনই আমার কাছে এসেছে তাদের সঙ্গে কথা বলেছি। তাদের দাবিগুলো বিশ্ববিদ্যালয়কে জানিয়েছি।

উল্লেখ্য, সিজিপিএ শর্ত শিথিল করে পরবর্তী বর্ষে প্রমোশনের দাবি মেনে নিতে গত কয়েকমাস ধরে আন্দোলন করে আসছেন ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের কয়েকটি শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা। তাদের এক দফা দাবিটি হলো, নির্ধারিত GPA বা CGPA শিথিল করে, তিন বিষয় পর্যন্ত মানোন্নয়ন পরীক্ষার মাধ্যমে পরবর্তী বর্ষে প্রমোশন দিতে হবে।

শেয়ার করুন »

লেখক সম্পর্কে »

মন্তব্য করুন »

Translate »