স্লেজিং করে টেস্ট জিততে চেয়েছিলেন ব্রড


বাংলাদেশের কণ্ঠ ডেস্ক প্রকাশের সময় : জুলাই ১২, ২০২৩, ৭:৩৯ অপরাহ্ন /
স্লেজিং করে টেস্ট জিততে চেয়েছিলেন ব্রড

ক্রিকেটের স্লেজিং বা কটূকথা বলা নিয়ে আছে বহু তর্কবিতর্ক। অনেকের মতে, ভদ্রলোকের এই খেলায় স্লেজিং বরাবরই সৌন্দর্য নষ্ট করছে। আবার অনেকের মতে, এটি ক্রিকেটেরই এক অংশ। আর ইংলিশ পেসার স্টুয়ার্ট ব্রড জানালেন, লর্ডস টেস্ট স্লেজিং করেই জিততে চেয়েছিলেন তিনি। তার খেলার পরিকল্পনাই ছিলো এমন।

ইংল্যান্ডের মাটিতে চলছে ঐতিহ্যবাহী অ্যাশেজ টেস্ট। সিরিজের দ্বিতীয় টেস্টে জয়ের অনেকটাই কাছাকাছি ছিলো ইংল্যান্ড। তবে অ্যালেক্স ক্যারির হাতে জনি বেয়ারস্টোর বিতর্কিত রানআউটের পর পরিস্থিতি কঠিন হয়ে উঠেছিলো স্বাগতিকদের জন্য।

তখনই স্লেজিং এর পথ ধরেছিলেন ইংলিশ পেসার স্টুয়ার্ট ব্রড। এক টিভি অনুষ্ঠানে ইংলিশ এই পেসার জানান, ‘লর্ডসে খুব কঠিন মুহূর্ত ছিল তখন। মানসিক ভাবে নিজেকে চাঙ্গা রাখাই উদ্দেশ্য ছিল আমাদের। আমি চেয়েছিলাম উল্টো দিকে থাকা বেন স্টোকসের কাজ সহজ করে দিতে। তাই কিছু অস্ট্রেলিয়ান খেলোয়াড়ের সঙ্গে অনেকটা ইচ্ছে করেই ঝগড়া করতে চেয়েছিলাম। একইসঙ্গে নিজেকে মানসিক ভাবে তৈরি রাখতেও চেয়েছিলাম।”

তবে স্লেজিং করেও রক্ষা পায়নি ইংলিশরা। শেষ পর্যন্ত লর্ডস টেস্ট হারতে হয়েছিলো তাদের। অবশ্য পরের টেস্টেই চলতি অ্যাশেজের প্রথম জয় পেয়েছে স্টোকসের দল।

যদিও ব্রডের ভাষ্য, খেলার মধ্যে উত্তেজনা থাকলেও মাঠের লড়াইতে তেমন কোন প্রভাব নেই। ব্রডের নিজেই জানিয়েছেন, ‘অ্যাশেজের ঐতিহ্য, ইতিহাস বাকি সব কিছুর থেকে আলাদা। দুটো দলই সিরিজের সাথে জড়িয়ে গিয়েছে। দু’দলেরই সব খেলোয়াড় একে অপরকে ভাল ভাবে চেনে। একইসঙ্গে খাবার খাই আমরা। মাঠের মধ্যে যে বিরাট লড়াই হচ্ছে তা কিন্তু নয়।’

চলতি অ্যাশেজে এরইমাঝে শেষ হয়েছে তিন টেস্ট। প্রথম দুই ম্যাচ জিতে সিরিজে অনেকটাই এগিয়ে গিয়েছিলো সফরকারী অস্ট্রেলিয়া। হেডিংলিতে তৃতীয় টেস্ট জয়ের পর অনেকটা ফুরফুরে মেজাজে আছে ইংলিশ ক্রিকেটাররা। সিরিজ জয়ের ব্যাপারেও আশাবাদী দলটি। দুই দলের মধ্যে চতুর্থ টেস্ট শুরু হবে ১৯ জুলাই।