টি-টোয়েন্টিতে বাংলাদেশ-আফগানিস্তানের পরিসংখ্যান


বাংলাদেশের কণ্ঠ ডেস্ক প্রকাশের সময় : জুলাই ১৩, ২০২৩, ৯:৪৪ অপরাহ্ন /
টি-টোয়েন্টিতে বাংলাদেশ-আফগানিস্তানের পরিসংখ্যান

টেস্ট আর ওয়ানডে শেষে এবার টি-টোয়েন্টি ফরম্যাটে আফগানিস্তানের মুখোমুখি হবে বাংলাদেশ। ঢাকার একমাত্র টেস্টে দাপুটে জয় পেলেও, চট্টগ্রামের মাটিতে ওয়ানডে সিরিজটা ভালো যায়নি টাইগারদের জন্য। তিন ম্যাচের সিরিজের প্রথম দুই ম্যাচেই ছিল শোচনীয় পরাজয়। যদিও সিরিজের শেষ ম্যাচ জিতে কিছুটা হলেও স্বস্তিতে বাংলাদেশ দল।

সবশেষ ম্যাচ জিতে আসায় সিলেটে কিছুটা আত্মবিশ্বাসের সাথেই পা রেখেছে বাংলাদেশ দল। যদিও আফগানিস্তানের সাথে এই ফরম্যাটে রেকর্ড সুখকর না বাংলাদেশের জন্য। দুই দলের মধ্যে টি-টোয়েন্টি ফরম্যাটে দেখা হয়েছে মোট ৯ বার। এরমাঝে ৬ বারই জয় পেয়েছে আফগারনরা। আর বাংলাদেশের জয় ৩ ম্যাচে।

ম্যাচের ভেন্যু সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম। এই মাঠে এখন পর্যন্ত টি-টোয়েন্টি ফরম্যাটে জয়ের মুখ দেখেনি বাংলাদেশ। আফগানিস্তানের বিপক্ষে প্রথম ম্যাচেই সেই অধরা জয় নিশ্চয় পেতে চাইবে সাকিব আল হাসান।

আরও পড়ুন: দুটি পাতা একটি কুঁড়ির দেশে সাকিব-লিটনরা

সিলেটের এই মাঠে অনুষ্ঠিত ৮ টি-টোয়েন্টির ম্যাচের ৭ টিতেই জয় পেয়েছে পরে ব্যাট করা দল। আর আফগানদের বিপক্ষে ৩ জয়ের ২ বারই রান চেজে জিতেছিলো বাংলাদেশ। আফগানিস্তান অবশ্য ৩ বার জয় পেয়েছে আগে ব্যাট করে, আর ৩ বার জয় এসেছে রান চেজের মাধ্যমে। আগামীকালের ম্যাচে তাই পরে ব্যাট করা দলের প্রতি থাকবে বাড়তি নজর।

টি-টোয়েন্টি ফরম্যাটে আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশের সর্বোচ্চ রান ছিলো ১৫৫, আর সর্বনিম্ন ১১৫। বিপরীতে আফগানিস্তানের সর্বোচ্চ স্কোর ১৬৭। সর্বনিম্ন ৭২।

দুই দলের মুখোমুখি লড়াইয়ে সবচেয়ে বেশি রান পেয়েছেন বাংলাদেশের সাবেক অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ। ৮ ইনিংসে ১৯৪ রান করেছেন তিনি। আর উইকেটের বিবেচনায় সবচেয়ে বেশি উইকেট পেয়েছেন আফগানিস্তানের বর্তমান অধিনায়ক রশিদ খান। ৮ ইনিংসে ১৭ বার বাংলাদেশি ব্যাটারদের উইকেট পেয়েছেন এই লেগ স্পিনার।

দুই ম্যাচের এই টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে শুক্রবার ৬ টায় মাঠে নামবে আফগানিস্তান ও বাংলাদেশ। সিরিজের শেষ টি-টোয়েন্টি হবে রবিবার।