স্মার্টফোনে তিন ম্যালওয়্যার, ইনস্টল করলেই সর্বনাশ


বাংলাদেশের কণ্ঠ ডেস্ক প্রকাশের সময় : অগাস্ট ৯, ২০২৩, ৯:৪২ অপরাহ্ন /
স্মার্টফোনে তিন ম্যালওয়্যার, ইনস্টল করলেই সর্বনাশ

ইন্টারনেট প্রযুক্তি আমাদের দৈনন্দিন জীবনকে অনেকাংশেই সহজ করে দিয়েছে। তবে মুদ্রার উল্টো পিঠের মতো এর কিছু নিরাপত্তা ঝুঁকিও রয়েছে। বর্তমানে স্মার্টফোন সবার হাতে হাতে, এতে প্রযুক্তি এখন হাতের মুঠোয়, এর সঙ্গে পাল্লা দিয়ে ঝুঁকিতে রয়েছে ব্যক্তিগত নিরাপত্তা।

কেননা প্রতিনিয়তই নতুন ফাঁদ পাতছে হ্যাকাররা। আর তাদের প্রথম টার্গেট স্মার্টফোন। এতে কিছু ম্যালওয়্যার অ্যাপ ইনস্টল করতে দিচ্ছে তারা। অসচেতনভাবে সেই অ্যাপ ইনস্টল করলেও সর্বনাশ। এমন তিনটি ম্যালওয়ারের জানা গেছে। তিনটি হলো- ডার্কগেট, ইমোটেট ও লোকিবট। এই ম্যালওয়্যারগুলো ব্যবহারকারীর তথ্য চুরি করে নিচ্ছে নিমেষেই।

ডার্কগেট ম্যালওয়্যার:

চলতি বছরের জুনে, ডার্কগেট নামে একটি নতুন লোডার বের করা হয়। এটি ভিএনসি, উইন্ডোজ ডিফেন্ডার, ব্রাউজার, রিভার্স প্রক্সি ও ডিসকর্ড টোকেন চুরি করে নিতে সক্ষম। যে কোনও হ্যাক কোডিং ডার্কগেটে করা হয়, পরে এটিকে ইলেকট্রনিক ডিভাইসে ইনস্টল করা হয়। এরপর আপনার সেই ডিভাইসের সমস্ত তথ্য তাদের হাতে চলে যায়।

ইমোটেট ম্যালওয়্যার:

ইমোটেট ম্যালওয়্যারের মাধ্যমে আপনি কখন কী করছেন সবকিছু হ্যাকররা জানতে পারে।

লোকিবট ম্যালওয়্যার:

এটি ২০১৬ সালে প্রথম দেখা যায়। এটি যে কোনও অ্যাপে লগইন করার সময়, আপনার দেওয়া সব তথ্য চুরি করে নেবে। এটি দিয়ে ফোন হ্যাক করে সব তথ্য হাতিয়ে নেয়।

যেভাবে বুঝবেন আপনার ফোন হ্যাক হয়েছে:

আপনার ফোনে এমন কোনও অ্যাপ যদি দেখতে পান যেটি আপনি ডাউনলোড করেননি, তাহলে দ্রুত সেটি আনইনস্টল করে ফেলুন।

এছাড়া যদি আপনার ডিভাইসটি স্লো হয়ে যায় তাহলে ভালো করে দেখে নিন আপনার অজান্তে কোনও অ্যাপ ইনস্টল হয়ে আছে কী না। এছাড়াও ফোনটি অতিরিক্ত গরম হয়ে যেতে পারে।