সাকিবকে নিয়ে মাশরাফির ‘ভবিষ্যদ্বাণীই’ সত্যি হলো


বাংলাদেশের কণ্ঠ ডেস্ক প্রকাশের সময় : অগাস্ট ১১, ২০২৩, ৭:৩১ অপরাহ্ন /
সাকিবকে নিয়ে মাশরাফির ‘ভবিষ্যদ্বাণীই’ সত্যি হলো

দিন কয়েক আগেও বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক ছিলেন তামিম ইকবাল। আসন্ন এশিয়া কাপ আর বিশ্বকাপে দলকে নেতৃত্ব দেওয়ার কথা ছিল তারই। কিন্তু হঠাৎ দায়িত্ব ছেড়েছেন এই ওপেনার। ফলে নতুন অধিনায়ক হিসেবে সাকিব আল হাসানের নাম ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

অথচ এমন এক আভাস প্রায় চার বছর আগেই দিয়ে রেখেছিলেন মাশরাফি বিন মর্তুজা। বিষয়টি অনেকটা কাকতালীয়। ২০১৯ সালের ২৯ অক্টোবর সব ধরনের ক্রিকেট থেকে সাকিবকে দুই বছরের জন্য নিষিদ্ধ করেছিল আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। যদিও পরবর্তীতে তা এক বছর কমানো হয়।

ওই ঘোষণার পর সেদিনই সাকিবের সঙ্গে একটি ছবি শেয়ার করে বাংলাদেশের সাবেক এই অধিনায়ক স্ট্যাটাসে লিখেছিলেন, ‘দীর্ঘ ১৩ বছরের সহযোদ্ধার আজকের ঘটনায় নিশ্চিতভাবেই কিছু বিনিদ্র রাত কাটবে আমার। তবে কিছুদিন পর এটা ভেবেও শান্তিতে ঘুমাতে পারব যে, তার নেতৃত্বেই ২০২৩ সালে আমরা বিশ্বকাপের ফাইনালে খেলব। কারণ নামটি তো সাকিব আল হাসান…!!!’

অবশেষে সাকিবকে বাংলাদেশ ওয়ানডে দলের দায়িত্ব দেয়ায় মাশরাফির করা সেই ভবিষ্যদ্বাণী বাস্তব রূপ পেল। কারণ আসন্ন ভারত বিশ্বকাপে সাকিবের নেতৃত্বেই মাঠে নামছে বাংলাদেশ। তবে মাশরাফির এই কথাটা পুরোপুরি সত্যি প্রমাণ করতে অন্তত ফাইনালে খেলতে হবে টাগারদের! আপতত সেটা যেন স্বপ্নের মরীচিকা!