খাওয়ার পর যেসব ভুল করলেই বিপদ


বাংলাদেশের কণ্ঠ ডেস্ক প্রকাশের সময় : অক্টোবর ৫, ২০২২, ৪:৩৬ অপরাহ্ন /
খাওয়ার পর যেসব ভুল করলেই বিপদ

লাইফস্টাইল ডেস্ক : খাবার পর অনেকের চা, কফি পান করতে পছন্দ করে। কেউ আবার অতিরিক্ত খেয়েছেন মনে করে খাওয়ার পরই শরীরচর্চায় ব্যস্ত হয়ে যান। এমন কিছু ভুলে অজান্তেই শরীরের অনেক ক্ষতি করে ফেলি আমরা। চলুন তবে জেনে নেয়া যাক শরীরের ভালো চেয়ে করতে যাওয়া এমন কী কী অভ্যাস আদতে শরীরের ক্ষতি করে সে সম্পর্কে-

>>> খাওয়ার পর পাকস্থলীর আশপাশে রক্ত সঞ্চালন বৃদ্ধি পায়। এই সময় দেহের তাপমাত্রাও বেশি থাকে। তাই খাওয়ার পর পরই গোসল করলে হজমের সমস্যা হয়।

>>> খুব বেশি খাওয়া হয়ে গিয়েছে বলে, হঠাৎ করে শরীরচর্চা করতে শুরু করে দিলে হিতে বিপরীত হবে। খাওয়ার পর হালকা হাঁটাহাটি করতে পারেন কিন্তু ভারী ব্যায়াম একেবারে নয়।

>>> দুপুরের ভাত ঘুম আপনার যতই প্রিয় হোক, এই অভ্যাসই আপনার জীবনে বিপদ ডেকে আনতে পারে।

>>> খাবার খাওয়ার পর সামনের দিকে ঝুঁকে কোনো কাজ করবেন না। খাবার হজম না হওয়ার অনেকগুলো কারণের মধ্যে এটিও একটি কারণ।

>>> কোথায় যেন শুনেছিলেন, খাবার খাওয়ার পর গরম পানীয় খেলে নাকি খাবার তাড়াতাড়ি হজম হয়। তাই বলে খাবার খাওয়ার কখনোই চা, কফি খাবেন না। এই ধরনের পানীয়তে আছে ফেনলিক নামক যৌগ। যা খাবার থেকে পুষ্টি শোষণ করতে বাধা দেয়।

>>> অনেকেই বলেন ভরা পেটে ফল খাওয়া উপকারী। কিন্তু যাদের পেটের সমস্যা আছে তাদের জন্য এই অভ্যাস মোটেই ভালো নয়। বিশেষ করে যাদের অম্বলের সমস্যা আছে, তারা প্রাতঃরাশের পর ফল খান।

>>> খাওয়ার পর এক গ্লাস পানি না খেলে ঠিক তৃপ্তি হয় না? অনেকেরই আবার খেতে খেতে পানি খাবার অভ্যাস। এই দুই অভ্যাসই আপনার জন্য ক্ষতিকারক। অন্ততপক্ষে খাওয়ার এক ঘণ্টা পর পানি খাবেন।

আজকালের কন্ঠ /আর