জাপানি চিলি বিফ মোমো


বাংলাদেশের কণ্ঠ ডেস্ক প্রকাশের সময় : অক্টোবর ১০, ২০২২, ৭:৩৩ অপরাহ্ন /
জাপানি চিলি বিফ মোমো

লাইফস্টাইল ডেস্ক : মোমো খেতে ভালোবাসে না এমন মানুষ খুব কমই রয়েছে। আর যদি হয় চিলি বিফ মোমো তাহলে তো স্বাদ অনেকগুণ বেড়ে যায়। তবে খাবার খেলেই হবে না তা স্বাস্থ্যকরও হতে হবে। তাই বাহির থেকে না কিনে ঘরেই তৈরি করুন জাপানি চিলি বিফ মোমো। হাতের কাছে থাকা কম উপকরণ দিয়ে তৈরি করা যায় এটি। চলুন তবে জেনে নেয়া যাক জাপানি চিলি বিফ মোমো তৈরির রেসিপিটি-

উপকরণ: গরুর মাংসের কিমা আধা কাপ, ময়দা এক কাপ, পেয়াজ কুচি একটি, চিলি সস দেড় টেবিল চামচ, টমেটো সস এক টেবিল চামচ, রসুন বাটা আধা চা চামচ, মরিচ গুঁড়া সামান্য, জিরা গুঁড়া এক চিমটি, লবণ স্বাদ মতো, তেল পরিমাণ মতো।

প্রণালী: প্রথমে ময়দা তেল আর লবণ দিয়ে ভালো করে মাখতে হবে, ময়দা যত ভালো হবে মোমো তত নরম হবে। এবার প্যানে সামান্য তেল গরম করে পেয়াজ কুচি, রসুন বাটা সামান্য ভেজে, বিফ কিমা দিয়ে দিন। এবার রসুন বাটা, মরিচ ও জিরা গুঁড়া দিয়ে কিছুক্ষণ ঢেকে রাখুন। মাংসের পানি শুকিয়ে মাংস ভাজা ভাজা হয়ে আসলে একে একে টমেটো সস, চিলি সস ও লবণ দিয়ে বিফ কিমা নামিয়ে নিন।

এবার ময়দা মাখাটা দিয়ে লুচির মতো ছোট ছোট লেচি কেটে বেল নিন। আর তার ভিতর একটু করে কিমার পুর দিয়ে মুখ বন্ধ করে দিন। এরপর চুলায় স্টিমারে পানি দিয়ে ফুটতে দিন, পানি ফুটে উঠলে তাতে মোমোগুলো সাজিয়ে ঢাকনা দিয়ে ১০ থেকে ১২ মিনিট ভাপ দিন। ভাপ হয়ে গেলে প্লেটে সাজিয়ে গরম গরম সস বা চাটনি দিয়ে পরিবেশন করুন জাপানি চিলি বিফ মোমো।

আজকালের কন্ঠ /মনির