অর্থনীতিবিদ অমর্ত্য সেন নোবেলজয়ী নন


বাংলাদেশের কণ্ঠ ডেস্ক প্রকাশের সময় : জানুয়ারী ৩০, ২০২৩, ১:১৬ অপরাহ্ন /
অর্থনীতিবিদ অমর্ত্য সেন নোবেলজয়ী নন

মোঃ ফারুক হোসেন রানা ,পটুয়াখালী জেলা প্রতিনিধি : ভারতীয় অর্থনীতিবিদ অমর্ত্য সেন নোবেলজয়ী নন বলে দাবি করেছেন বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী।

অমর্ত্য সেনকে চিঠি দিয়ে তার শান্তিনিকেতনের বাসস্থানের জমি ফেরত চাওয়ার কয়েক দিন পরই এমন দাবি করলেন তিনি। তার এমন মন্তব্যের পর শুরু হয়েছে বিতর্ক। খবর হিন্দুস্তান টাইমস।

কেন অমর্ত্য সেন নোবেলজয়ী নন- সে বিষয়েও ব্যাখ্যা দিয়েছেন বিদ্যুৎ চক্রবর্তী। উপাচার্য বলেন, নোবেলের যে উইল তৈরি হয়েছিল সেই অনুযায়ী চিকিৎসা, পদার্থবিদ্যা, রসায়ন, সাহিত্য ও বিশ্বশান্তি–এ পাঁচটি বিষয়ে নোবেল দেওয়া হয়ে থাকে। পরে সুইডেনের সেন্ট্রাল ব্যাঙ্ক অর্থ দিয়ে অর্থনীতিতে পুরস্কার চালু করে। এ পুরস্কারের নাম ব্যাঙ্ক অব সুইডেন প্রাইজ ইন ইকোনমিক সায়েন্স ইন মেমোরি অব আলফ্রেড নোবেল। তাই তাকে নোবেল পুরস্কার বলা যাবে না বলেই দাবি উপাচার্যের।

এর আগে গত সোমবার বিকালে শান্তিনিকেতনে ফেরার পর মঙ্গলবার অমর্ত্য সেনকে চিঠি দিয়ে আবার জমি ফেরত চায় বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

চিঠিতে বলা হয়েছে, বিশ্ববিদ্যালয়ের ১৩ শতাংশ জমি অমর্ত্য সেনের দখলে রয়েছে। দ্রুত সেই জমি ফিরিয়ে দিতে হবে।

তবে অমর্ত্য সেন জানান, তার বিরুদ্ধে মিথ্যা অভিযোগ করা হয়েছে। প্রয়োজনে তিনি আইনের দ্বারস্থ হতে পারেন। যদিও তিনি এখনও পর্যন্ত আইনের দ্বারস্থ হননি।

এ প্রসঙ্গে উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী বলেন, বিশ্বভারতীর জমি দখলের বিষয়টি নিয়ে হেরে যাওয়ার ভয় পাচ্ছেন অমর্ত্য সেন। সেই কারণেই তিনি আদালতে যাচ্ছেন না।

তবে অমর্ত্য সেনের নোবেল পুরস্কার পাওয়া নিয়ে যে দাবি করেছেন বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য তা অনেকেই সমর্থন করেননি। তাদের বক্তব্য, নোবেল কমিটির ওয়েবসাইটে নোবেলজয়ীদের তালিকায় অমর্ত্য সেনের নাম রয়েছে। সেখানে আর কোনো বিতর্ক থাকতে পারে না।

আজকালের কন্ঠ / শ্বেতা