শরীরে ভিটামিন ডি’য়ের ঘাটতি পূরণে কী করবেন


বাংলাদেশের কণ্ঠ ডেস্ক প্রকাশের সময় : জানুয়ারী ৩০, ২০২৩, ১:৪৪ অপরাহ্ন /
শরীরে ভিটামিন ডি’য়ের ঘাটতি পূরণে কী করবেন

অনলাইন ডেস্ক : শরীর সুস্থ রাখতে ভিটামিন ডি’য়ের গুরুত্ব অপরিসীম। এই ভিটামিন শরীরকে ক্যালসিয়াম শোষণে সাহায্য করে, হাড় ও পেশির স্বাস্থ্য ভালো রাখে। রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত করে, বিভিন্ন অসুখের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে ভিটামিন ডি ।

সাধারণত খাবার থেকে ভিটামিন ডি পাওয়া যায় না। তাই অনেক ক্ষেত্রেই ভিটামিন ডি এর ঘাটতি দেখা দেয় শরীরে। ভিটামিন ডি-এর অভাব হলে মানসিক শান্তিরও ঘাটতি হয়।

প্রতিদিনের জীবনযাত্রায় সামান্য কিছু বদল আনলেই শরীরে এই ভিটামিনের ঘাটতি মেটানো সম্ভব। শরীরে ভিটামিন ডি এর পরিমাণ বাড়াতে কী করবেন-

সূর্যের আলোয় দাঁড়ান কিছুক্ষণ: সূর্য রশ্মি হল ভিটামিন ডি-র সবচেয়ে বড় উৎস। প্রতিদিন ভোরে অন্ততপক্ষে ১৫-২০ মিনিট রোদ পোহানো উচিত। শরীরের অন্যতম জরুরি এই ভিটামিনটি কেবল হাড় ও পেশির স্বাস্থ্য ভালো রাখে না, এর পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতাও শক্তিশালী করে তোলে।

ডিমের কুসুম: ডিমের কুসুমে প্রচুর পরিমাণে ভিটামিন ডি থাকে। এতে প্রোটিনও ভরপুর থাকে। যা হাড় এবং পেশির স্বাস্থ্য ভালো রাখার জন্য অপরিহার্য। এ কারণে প্রতিদিন ডিম খাওয়া জরুরি।

ডায়েটে রাখুন মাশরুম: মাশরুমেও প্রচুর পরিমাণে ভিটামিন ডি থাকে। এ কারণে প্রতিদিনের খাদ্যতালিকায় মাশরুম রাখুন। মাশরুম ধোওয়ার পরে এক ঘণ্টার জন্য সূর্যের আলোয় রেখে দিতে পারেন। এতে মাশরুমে ভিটামিন ডি এর পরিমাণ আরও বাড়বে। বিশেষজ্ঞদের মতে, সপ্তাহে একবার মাশরুম খেলেই শরীরে ভিটামিন ডি এর মাত্রা বাড়তে পারে।

মাছ খান: মাছকে ভিটামিন ডি-য়ের অন্যতম উৎস বলে মনে করা হয। স্যামন ও টুনা ভিটামিন ডি এর দুর্দান্ত উৎস। প্রতিদিনের খাদ্যতালিকায় এই সব মাছ রাখলে ক্যালসিয়াম ও ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডেরও ঘাটতি মেটে।

সাপ্লিমেন্টের সাহায্য নিন : গর্ভবতী, শিশু, যাদের মেনোপজ চলছে এবং ৬৫ বছরের বেশি বয়সী ব্যক্তিদের সাধারণত ভিটামিন ডি সাপ্লিমেন্ট দেওয়া হয়। শরীরে প্রয়োজনীয়তার উপর নির্ভর করে মাল্টিভিটামিন বা ভিটামিন ডি সাপ্লিমেন্ট নিতে পারেন। তবে এক্ষেত্রে অবশ্যই একবার চিকিৎসকের পরামর্শ নেওয়াটা জরুরি।

ফোর্টিফায়েড খাবার: ভিটামিন ডি পাওয়া যায় এমন সব খাবারের সংখ্যা খুবই কম। এমন অনেক ফোর্টিফায়েড ফুড রয়েছে যার মধ্যে অতিরিক্ত পুষ্টি উপাদান থাকে। এর মধ্যে রয়েছে গরুর দুধ, সিরিয়াল, টোফু, পনির, দুধ, সোয়া মিল্ক ও কমলালেবুর জুস। তাই, শরীরে ভিটামিন ডি এর মাত্রা বাড়াতে ডায়েটে ফোর্টিফায়েড খাবারও যোগ করুন। সূত্র : বোল্ড স্কাই

 

আজকালের কন্ঠ / শ্বেতা