আজ রোজ ডে, শুরু হলো ‘ভালোবাসা সপ্তাহ’


বাংলাদেশের কণ্ঠ ডেস্ক প্রকাশের সময় : ফেব্রুয়ারী ৭, ২০২৩, ১:১১ অপরাহ্ন /
আজ রোজ ডে, শুরু হলো ‘ভালোবাসা সপ্তাহ’

নিজস্ব ডেস্ক : আজ রোজ ডে। এর মধ্য দিয়ে ভালোবাসার সপ্তাহ শুরু হয়েছে মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) থেকে। সারা বছর অপেক্ষা করে প্রিয়জনের হাতে একটি কিংবা একগুচ্ছ গোলাপ দেওয়ার দিন আজ।

প্রিয়জনের প্রতি ভালোবাসা প্রকাশের এ নিদর্শন গোলাপ লাল ছাড়াও হলুদ, সাদা ও গোলাপি সহ নানা রঙেরই হয়ে থাকে। যে রঙের গোলাপ দেওয়া হোক না কেন ভালোবাসার বহিঃপ্রকাশ একই থাকে।

গোলাপ হলো ভালোবাসার ফুল। এই ফুল হৃদয়ের আবেগকে প্রিয়জনের কাছে যথাযথভাবে ফুটিয়ে তুলতে পারে। তাই উপহার হিসেবে গোলাপের চাহিদা সবার উপরে।

প্রতিবছর এই দিনে ফুলের দোকানগুলোতে ভিড় লক্ষ্য করা যায়। বিশেষ করে রাজধানীর শাহবাগের ফুলের দোকানগুলোতে প্রিয়জনের জন্য ফুল নিতে আসা মানুষের ভিড় রীতিমত চোখে পড়ার মতোই হয়। এই দোকানগুলো থেকে গোলাপ কিনে প্রেমিক তার প্রেমিকাকে উপহার দেয়। শাহবাগ ও তার আশেপাশের এলাকা সহ দেশের প্রায় সব বেড়ানোর জায়গাতেই এদিন গোলাপ হাতে কিংবা প্রেয়সীর চুলের খোপায় শোভা পায় গোলাপ।

রোজ ডে’র ইতিহাস ঘেটে জানা যায়, এই দিবসটির নামকরণ করেছেন রানি আলেকজান্দ্রা। তার ৫০তম বিবাহবার্ষিকীতে লন্ডনে এলে সেখানকার অধিবাসীরা হাজার হাজার গোলাপ দিয়ে তাকে অভ্যর্থনা জানায়। এতো গোলাপ দেখে তিনি অবাক হয়ে যান। তখনই তিনি সিদ্ধান্ত নেন গোলাপ বিক্রি করে সেই টাকা দিয়ে দরিদ্র, অসুস্থ মানুষের জন্য সেবা ও ভালোবাসার হাত বাড়িয়ে দেবেন। এভাবেই গোলাপ দিয়ে মানুষের মুখে হাসি ফোটাতে পালন হয় ‘রোজ ডে’। সেখান থেকেই প্রিয়জনকে খুশি করতে গোলাপ দেওয়ার প্রচলন হয়।