চোখে লেন্স পরার নিয়ম


বাংলাদেশের কণ্ঠ ডেস্ক প্রকাশের সময় : মার্চ ৫, ২০২৩, ৭:০৪ অপরাহ্ন /
চোখে লেন্স পরার নিয়ম

আজকালের কন্ঠ ডেস্ক : অনেকেই চোখের চশমার পরিবর্তে লেন্স পরতে স্বাচ্ছন্দ্যবোধ করেন। তবে এই লেন্স পরার ক্ষেত্রে অবশ্যই কিছু নিয়ম মেনে চলা প্রয়োজন। নাহলে সমস্যায় পড়তে পারেন আপনি।

একনজরে দেখে নেওয়া যাক চোখে লেন্স পরার ক্ষেত্রে কী কী সতর্কতা অবলম্বন করবেন-

১. লেন্স পরার আগে সবসময় ভালোভাবে সাবান দিয়ে হাত পরিষ্কার করে নেওয়া প্রয়োজন। ভালোভাবে হাত না ধুয়ে লেন্স পরা উচিত নয়। আর হাত ধোয়ার সময় খেয়াল রাখবেন যেন একটুও সাবান হাতে থেকে না যায়। হাত ভালো করে মুছে শুকিয়ে নিয়ে তারপর লেন্স ধরা উচিত।
২. চোখে কোনোরকম ইনফেকশন থাকলে লেন্স না পরাই ভালো। এক্ষেত্রে সবার আগে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। চোখে কোনো ইনফেকশন হয়ে থাকলে বা চোখ সেনসিটিভ হলে, অনেক ক্ষেত্রেই দেখা যায় ইরিটেশন বা চোখের ইনফেকশন হতে পারে।
৩. চোখে লেন্স পরার সময় আঙুলের ডগা যাকে বলে ফিঙ্গার টিপস, সেটা ব্যবহার করা উচিত। এক্ষেত্রেই তর্জনী বা মধ্যমা ব্যবহার করুন।
৪. লেন্স ভালোভাবে উপযুক্ত সলিউশন দিয়ে পরিষ্কার করে নিতে হবে। আর পরিষ্কার হাত ছাড়া কখনই লেন্স ধরা উচিত নয়। লেন্স সলিউশন দিয়ে ভালোভাবে পরিষ্কার না রাখলেও সমস্যা বাড়তে পারে।
লেন্স পরে কখনও ঘুমিয়ে পরবেন না। অবশ্যই মনে করে ঘুমনোর আগে লেন্স খুলে নেওয়া প্রয়োজন। নাহলে চোখে সমস্যা হতে পারে।
৫. লেন্স পরার পর চোখে কোনো রকম সমস্যা দেখা দিলে অবিলম্বে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। অনেকে রঙিন লেন্স পরতে পছন্দ করেন। এক্ষেত্রে যাদের চোখ খুব সেনসিটিভ তারা আগে একবার বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে নেবেন।
যদি লেন্স পরার পর চোখে দেখতে কোনভাবে অসুবিধা হয় তাহলে অবশ্যই লেন্স খুলে ফেলতে হবে। সলিউশন দিয়ে ভালোভাবে পরিষ্কার করার পর আবার লেন্স ব্যবহার করুন।

৭. যারা নিয়মিতভাবে লেন্স ব্যবহার করেন, তারা অন্তত সঙ্গে একটা অতিরিক্ত লেন্স রাখবেন। নাহলে বিভিন্ন ধরনের সমস্যায় পড়তে পারেন।

প্রতিদিনের জীবনে চোখের যত্ন নেওয়ার জন্য কয়েকটি নিয়ম অতি অবশ্যই মেনে চলা প্রয়োজন-

চোখে কখনই জোরে জলের ঝাপটা দিয়ে চোখ পরিষ্কার করতে যাবেন না।

চোখে কাজল বা লাইনার পরার অভ্যাস থাকলে অবশ্যই তা মুছে নিয়ে তারপর রাতে ঘুমোতে যাওয়া প্রয়োজন।

চোখ দিয়ে জল পড়লে বা কোনও ইরিটেশন হলে চোখ রগড়াবেন না, বা ঘষবেন না।

মুখে ক্রিম লাগানোর সময় খেয়াল রাখবেন যাতে চোখে কখনই ক্রিম ঢুকে না যায়।