দেশে শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে আগামীকাল ঈদ


বাংলাদেশের কণ্ঠ ডেস্ক প্রকাশের সময় : এপ্রিল ১০, ২০২৪, ৭:২৬ অপরাহ্ন /
দেশে শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে আগামীকাল ঈদ

দেশে শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে। পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে আগামীকাল বৃহস্পতিবার (১১ এপ্রিল)। গতকাল মঙ্গলবার দেশের কোথাও শাওয়াল মাসের চাঁদ দেখা না যাওয়ায় এবার ৩০টি রোজা হবে তা নিশ্চিত হয়ে যায় দেশের মানুষ। ফলে বৃহস্পতিবার ঈদ হতে যাচ্ছে, সেটি জানাই ছিল। চাঁদ দেখার বিষয়টি ছিল কেবলই আনুষ্ঠানিকতা।

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে আন্তরিক শুভেচ্ছা ও মোবারকবাদ জানিয়েছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এদিকে, বরাবরের মতো এবারও রাজধানীতে ঈদুল ফিতরের প্রধান জামাত হবে জাতীয় ঈদগাহ ময়দানে, সকাল সাড়ে ৮টায়। ইতোমধ্যে ঈদুল ফিতরের প্রধান জামাত আয়োজনে সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে জাতীয় ঈদগাহে। তবে, আবহাওয়া প্রতিকূল হলে বা অন্য কোনো অনিবার্য কারণে ঈদগাহের জামায়াত না হলে সকাল ৯টায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ঈদের প্রধান জামাত হবে।

হাইকোর্ট সংলগ্ন জাতীয় ঈদগাহ মাঠে একসঙ্গে প্রায় ৩৫ হাজার মানুষের নামাজ পড়ার ব্যবস্থা করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন। রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন, সুপ্রিম কোর্টের বিচারপতি, মন্ত্রিসভার সদস্য, সংসদ সদস্য, রাজনীতিবিদসহ সব শ্রেণি-পেশার মানুষ এ জামাতে অংশ নেবেন।

জাতীয় ইদগাহের জামাতে বায়তুল মোকাররম জাতীয় মসজিদের খতিব মাওলানা মোহাম্মদ রুহুল আমিন ইমাম এবং মুয়াজ্জিন মুহাম্মদ হাবিবুর রহমান ক্বারী হিসেবে দায়িত্ব পালন করবেন। এতে অংশ নিতে যাওয়ার সময় জায়নামাজ ও ছাতা ছাড়া অন্য কিছু সঙ্গে না নিতে অনুরোধ করেছে ঢাকা মহানগর পুলিশ।

এদিকে, ইসলামিক ফাউন্ডেশন জানিয়েছে, প্রতিবছরের মতো এবারও বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ঈদের পাঁচটি জামাত অনুষ্ঠিত হবে। এর মধ্যে সকাল ৭টায় হবে প্রথম জামাত। এর একঘণ্টা পরপর আরও তিনটি জামাত অনুষ্ঠিত হবে। সর্বশেষ অর্থাৎ পঞ্চম জামাত হবে সকাল ১০টা ৪৫ মিনিটে।