১০ বিলিয়ন পাসওয়ার্ড ফাঁস করলেন হ্যাকার


বাংলাদেশের কণ্ঠ ডেস্ক প্রকাশের সময় : জুলাই ৮, ২০২৪, ৩:২৯ অপরাহ্ন /
১০ বিলিয়ন পাসওয়ার্ড ফাঁস করলেন হ্যাকার

অনলাইন থেকে বিশ্বের বিভিন্ন দেশের ব্যবহারকারীদের প্রায় ১০ বিলিয়ন পাসওয়ার্ড ফাঁস করেছেন একজন হ্যাকার। যা এ যাবৎকালের সর্ববৃহৎ পাসওয়ার্ড ফাঁসের ঘটনা বলে সাইবারনিউজের গবেষকরা জানিয়েছেন।

বৃহস্পতিবার জনপ্রিয় একটি হ্যাকিং ফোরামে ‘‘ওবামাকেয়ার’’ নামের একজন ব্যবহারকারী ফাঁস হওয়া পাসওয়ার্ডের সংকলন প্রকাশ করেছেন। রকইউ২০২৪ নামে তৈরি পাসওয়ার্ডের এই সংকলনে এক দশকের বেশি সময়ের চুরি করা পাসওয়ার্ড রয়েছে।

তবে ওবামাকেয়ার এবারই যে প্রথম এই ধরনের চুরি করা ডাটা ইন্টারনেটে প্রকাশ করেছেন বিষয়টি তেমন নয়। প্রতিবেদনে বলা হয়েছে, এর আগেও ওই ব্যবহারকারী আইনি সংস্থা সিমন্স অ্যান্ড সিমন্সের কর্মচারীদের ডাটাবেস শেয়ার করেছিলেন। এমনকি অনলাইন ক্যাসিনো আসক গ্যাম্বলার্স ও যুক্তরাষ্ট্রের নিউ জার্সির রোয়ান কলেজের শিক্ষার্থীদের আবেদনের ডাটাবেসও প্রকাশ করেছিলেন ওবামাকেয়ার।

সাইবারনিউজের গবেষকরা ফাঁস হওয়া পাসওয়ার্ড সংকলন নিয়ে গবেষণা করেছেন। তারা বলেছেন, গত ১০ বছরেরও বেশি সময় ধরে এসব পাসওয়ার্ড চুরি করা হয়েছে। এ নিয়ে তৃতীয়বারের মতো এই ধরনের ডাটাসেট হ্যাকিং ফোরামে প্রকাশ করা হয়েছে।

রকইউ২০২৪ ডাটাসেটে নতুন করে চুরি যাওয়া পাসওয়ার্ড যুক্ত করা হয়েছে। তবে এর মধ্যে অনেক পাসওয়ার্ড অনেক আগেই চুরি করা হয়েছিল বলে গবেষকরা জানিয়েছেন।

এর আগে, ২০২১ সালে রকইউ২০২১ নামের ডাটাসেটে প্রায় ৮ দশমিক ৪ বিলিয়ন পাসওয়ার্ড প্রকাশ করা হয়। সর্বশেষ প্রকাশিত ডাটাসেটে ১৫ বিলিয়নের বেশি পাসওয়ার্ড রয়েছে।

২০২১ সালে চুরি করা পাসওয়ার্ডের যে ডাটাসেট প্রকাশ করা হয়েছিল, তা ২০০৯ সালে প্রকাশিত আরেকটি ডাটাসেটের ওপর ভিত্তি করে তৈরি করা হয়; যেখানে লাখ লাখ সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারকারীর অ্যাকাউন্টের পাসওয়ার্ড ছিল।