৬ টেস্ট বাকি বাংলাদেশের, যেভাবে যেতে পারে লর্ডসের ফাইনালে


বাংলাদেশের কণ্ঠ ডেস্ক প্রকাশের সময় : সেপ্টেম্বর ৮, ২০২৪, ৩:৪০ অপরাহ্ন /
৬ টেস্ট বাকি বাংলাদেশের, যেভাবে যেতে পারে লর্ডসের ফাইনালে

টেস্ট চ্যাম্পিয়নশিপের আগের দুই চক্রে সবার তলানিতে থাকা বাংলাদেশ এবার স্বপ্ন দেখছে ভালো কিছু করার। প্রথম চক্রে কোনো ম্যাচে জয় না পেলেও পরের চক্রে এসে বাংলাদেশ পেয়েছিল ১টি জয়। তবে নাজমুল হোসেন শান্তর অধীনে এবারের চক্রে বাংলাদেশ এখন পর্যন্ত দারুণভাবেই আশা দেখিয়েছে ক্রিকেট ভক্তদের। সবশেষ সিরিজে পাকিস্তানকে তাদেরই মাঠে ২-০ ব্যবধানে সিরিজ হারিয়েছে টাইগাররা।

ঘরের বাইরের এই সিরিজে জয়ের পর থেকে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল নিয়েও বাংলাদেশের সম্ভাবনা অনেকটাই উজ্জ্বল হয়েছে। টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট শতাংশের হিসেব বলছে, এই মুহূর্তে বাংলাদেশ আছে চারে। ৩ জয় থেকে ৩৬ পয়েন্ট প্রাপ্তি হলেও স্লো ওভার রেটের কারণে কেটে নেয়া হয়েছে ৩ পয়েন্ট।

সম্ভাব্য ৭২ পয়েন্ট থেকে বাংলাদেশের অর্জন ৩৩ পয়েন্ট। শতাংশ হিসেবে ৪৫ দশমিক ৮৩ পয়েন্ট নিয়ে চন্ডিকা হাথুরুসিংহের শিষ্যরা আছে ভারত, অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের ঠিক পেছনে। এই মুহূর্তে টেস্ট চ্যাম্পিয়নশিপ চক্রে শীর্ষে আছে ভারত। যাদের পয়েন্ট শতাংশ ৬৮.৫২ আর দুইয়ে থাকা অস্ট্রেলিয়ার পয়েন্ট ৬২.৫০। দল দুটিই বোর্ডার-গাভাস্কার ট্রফিতে নিজেদের মধ্যে মুখোমুখি হবে অস্ট্রেলিয়ার মাটিতে।

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে বাংলাদেশের সামনে বাকি আরও ৬ টেস্ট। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে হোমে দুই টেস্টের একটি সিরিজ বাংলাদেশের জন্য অপেক্ষা করছে। আইসিসির এফটিপিতে সেই টেস্টের উল্লেখ থাকলেও এখন পর্যন্ত এর সূচি প্রকাশ করেনি বাংলাদেশ ক্রিকেট বোর্ড। এর বাইরে সেপ্টেম্বরেই ভারতের বিপক্ষে দুই টেস্টের এক সিরিজ আছে। নভেম্বরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আছে আরও দুই টেস্ট।

সংখ্যাতত্ত্বের জটিল হিসেব বলছে, পরের ৬ টেস্ট থেকে বাংলাদেশের অন্তত ৫ টেস্টেই জয় দরকার। স্লো-ওভার রেটের জরিমানা এড়িয়ে এই ৫ টেস্টে জয় পেলে বাংলাদেশের ঝুলিতে যুক্ত হবে ৬০ পয়েন্ট। সেক্ষেত্রে বাংলাদেশের পয়েন্ট হবে ৯৩। সম্ভাব্য ১৪৪ পয়েন্ট থেকে ৯৩ পয়েন্ট নিয়ে বাংলাদেশের শতাংশ ভিত্তিতে পয়েন্ট হবে ৬৪.৫৮।

পূর্বের দুই বছরের হিসেব বলছে, এমন শতাংশের ভিত্তিতে বাংলাদেশের টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলা সম্ভব। তবে সম্ভাবনা মোটে ১০ শতাংশ। সবচেয়ে বেশি ৮০ শতাংশ সম্ভাবনা আছে ভারতের। শীর্ষে থাকা দলটির সামনে বাকি আরও ১০ ম্যাচ। সেখান থেকে অন্তত ৫ ম্যাচে জয় পেলেই টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেলবে রোহিত শর্মার দল।