এমবাপেই হচ্ছেন ফ্রান্সের অধিনায়ক!


বাংলাদেশের কণ্ঠ ডেস্ক প্রকাশের সময় : মার্চ ২১, ২০২৩, ৩:৪৮ অপরাহ্ন /
এমবাপেই হচ্ছেন ফ্রান্সের অধিনায়ক!

ফ্রান্সের নতুন অধিনায়ক হতে যাচ্ছেন তারকা ফুটবলার কিলিয়ান এমবাপে। আজ (মঙ্গলবার) ইএসপিএন ফুটবলের এক প্রতিবেদনে দাবি করা হয়, ২০২৪ সালের ইউরো কোয়ালিফাইয়ের আগে এমবাপেকে ফ্রান্সের অধিনায়ক হিসেবে নির্বাচিত করেছেন কোচ দিদিয়ের দেশম। যদিও আনুষ্ঠানিক কোনো ঘোষণা আসেনি এখনো।

কিলিয়ান এমবাপের বয়সটা মাত্র ২৪। তাতে কি! এরই মধ্যে নামের পাশে যুক্ত হয়েছে বিশ্বকাপ জয়ের তকমা। সেই সঙ্গে সবশেষ কাতার বিশ্বকাপের ফাইনালে আর্জেন্টিনার কাছে স্বপ্নভঙ্গ হলেও গোল্ডেন বুট জিতে নিয়েছেন ঠিকই। এবার ফ্রান্স দলের গুরুদায়িত্বও উঠতে যাচ্ছে এমবাপের কাঁধে।

হুগো লরিসের পর ফ্রান্স দলের পরবর্তী অধিনায়ক হিসেবে শোনা যাচ্ছিল ম্যানচেস্টার ইউনাইটেডের ডিফেন্ডার রাফায়েল ভারানের নাম। তবে মাত্র ২৯ বছর বয়সেই আকস্মিকভাবে আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানান ভারানে। এছাড়া বিশ্বকাপের পর একই পথে হেঁটেছেন করিম বেনজেমাও। গুঞ্জন রয়েছে, কোচের সঙ্গে দ্বন্দ্বে জাতীয় দলকে গুডবাই জানিয়েছেন রিয়াল মাদ্রিদের এ তারকা।

বিশ্বকাপজয়ী অধিনায়ক হুগো লরিসের পর সম্ভাব্য অধিনায়ক হিসেবে নতুন করে আলোচনা চলছিল এমবাপেকে নিয়ে। জানা যায়, বয়সের মাপকাঠিতে এখনও কিছুটা পিছিয়ে থাকলেও সিনিয়রদের মধ্যে একে একে সবাই আন্তর্জাতিক ফুটবলকে বিদায় বলায় এমবাপের হাতেই শোভা পাবে অধিনায়কত্বের আর্মব্যান্ড।

এর আগে এমবাপের অধিনাকত্বের ইঙ্গিত দিয়ে দেশম বলেছিলেন, ‘এমবাপ্পের অধিনায়কত্ব করা ম্যাচটা আমি দেখেছি। ক্লাবে কিলিয়ান আর অন্য ফুটবলারদের অবস্থান এক নয়। জাতীয় দলে অধিনায়ক বাছাইয়ের ক্ষেত্রে ক্লাবের পন্থা আমি অনুসরণ করব না। আর অন্য সব গুণের সঙ্গে যদি কিলিয়ানের সবার সঙ্গে যোগাযোগ করার যোগ্যতাটা থাকে, তাহলে আমার মনে হয় না এটা নিয়ে কোনো সমস্যা হবে।’

এরই মধ্যে ফ্রান্সের হয়ে ৬৬টি ম্যাচ খেলে ফেলেছেন ২৪ বছর বয়সী এমবাপে। ২০১৮ বিশ্বকাপজয়ী দলের সদস্যও তিনি। এছাড়া গেল কাতার বিশ্বকাপেও দলকে শিরোপার দ্বারপ্রান্তে নিয়ে গিয়েছিলেন। যদিও মেসির আর্জেন্টিনার কাছে হেরে টানা বিশ্বকাপজয়ের বিরল রেকর্ড হাতছাড়া হয়েছে। তবে ব্যক্তিগত নৈপুণ্যে ছিলেন উজ্জ্বল। জিতেছেন গোল্ডেন বুট।