ঈদের ছুটিতে ঘরের নিরাপত্তা বাড়াতে যে করণীয় –


বাংলাদেশের কণ্ঠ ডেস্ক প্রকাশের সময় : এপ্রিল ২০, ২০২৩, ৩:৩৪ অপরাহ্ন /
ঈদের ছুটিতে ঘরের নিরাপত্তা বাড়াতে যে করণীয় –

আজকালের কন্ঠ ডেস্ক : দেখতে দেখতেই দরজায় কড়া নাড়ছে ঈদুল ফিতর। চারদিকে চলছে পবিত্র ঈদুল ফিতরের আমেজ। ঈদের আর মাত্র কয়েক দিন বাকি। প্রিয়জনের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করে নিতে ইতোমধ্যেই রাজধানী ছাড়তে শুরু করেছেন অনেকে।

যেমন-

১.বাড়িতে যাওয়ার আগে ঘর গুছিয়ে রাখুন। ঘরের অগোছালো পরিবেশ জীবাণুর জন্ম দেয়। এ ছাড়া, ঘর গুছিয়ে রাখলে দীর্ঘদিন পর ঘরে ফিরে অস্বস্তিকর পরিবেশে পড়তে হবে না। ঘরের ভেতর, বাহির, বারান্দা সব সুন্দরভাবে গুছিয়ে রাখতে চেষ্টা করুন।
২. অবশ্যই মনে করে গ্যাসের চুলা বন্ধ করে বাসা থেকে বের হোন। চুলার পেছনের চাবিও বন্ধ করে রাখুন। বাড়ি থেকে ফিরে চুলা জ্বালানোর আগে অবশ্যই জানালা খুলে নেবেন। নয়তো বদ্ধ ঘরে গ্যাস জমে আগুন ধরতে পারে।
৩.সিসিটিভি থাকলে বাইরে থেকেও নজর রাখতে পারবেন বাড়ির ভেতরে।
৪.সচেতনতার অন্যতম ধাপ হিসেবে বাড়িতে ভালো মানের ক্লোজ সার্কিট ক্যামেরা বসাতে পারেন। আজকাল মেমরি স্টোর করে রাখার জন্য মেমরি কার্ড পাওয়া যায়। বাসার ইন্টারনেট চালু রাখুন। এতে আপনি যেখানেই থাকুন না কেনো, বাড়ির ভেতরে কী ঘটছে, সে দিকে নজর রাখতে পারবেন ইন্টারনেটযুক্ত মোবাইলের মাধ্যমেই।
৫.আগুন লেগে গিয়ে দুর্ঘটনার আশঙ্কা একেবারে উড়িয়ে দেওয়া যায় না। ঘরের ফায়ার সেফটি নিয়ে চিন্তা-ভাবনা করুন। বাড়ির আর্থিং ঠিক আছে কি না সেটা বাড়ি থেকে বের হবার আগে পরীক্ষা করুন।
৬.নিজের ফ্ল্যাট হলে মেইন সুইচ এমন জায়গায় বসান যেখানে সহজেই পৌঁছানো ও নাগাল পাওয়া যায়। দরকারে মেইন সুইচ বন্ধ করতে যেন দেরি না হয়।
৭.কয়েক দিনের জন্য কোথাও বেড়াতে গেলে ঘর বন্ধ না রেখে কোনো আত্মীয় বা খুব ঘনিষ্ঠ কাউকে রেখে যেতে পারেন।
৮.বাড়ি থেকে বের হওয়ার আগে প্রতি দরজায় একটু ভারী তালা ব্যবহার করুন। দরজায় ইন্টারলক লাগাতে পারেন।